শিক্ষা সম্পর্কিত তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে: শিক্ষামন্ত্রী

 

নিউজ ডেস্ক: শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কিত সকল তথ্য অনলাইন ব্যবস্থাপনার আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। একইসঙ্গে নতুনভাবে সাজানো এ লাইব্রেরিতে ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ও উদ্বোধন করেন তিনি।

সোমবার বিকেলে বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস)-এর সম্প্রসারিত লাইব্রেরি উদ্বোধন করা হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘শিক্ষাতথ্য ব্যবস্থাপনায় ’ইন্টিগ্রেটেড এডুকেশন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম’ নামে নতুন একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্পের আওতায় প্রতিটি শিক্ষার্থীর জন্য আলাদা আইডি নাম্বার থাকবে।’

তিনি বলেন, ব্যানবেইস শিক্ষা পরিবারের অন্তর্ভুক্ত একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান। শিক্ষা ব্যবস্থার আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনে এ প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। ব্যানবেইস লাইব্রেরিতে শিক্ষা বিষয়ক বিভিন্ন প্রকাশনা ও ক্লিপিংস রয়েছে। যা গবেষকদেরও কাজে লাগবে। ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার’ থেকে আমাদের গৌরবময় ইতিহাস সম্পর্কে পাঠকরা জানতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ব্যানবেইসের মহাপরিচালক মো. ফসিউল্লাহ্ অনুষ্ঠানে বক্তৃতা করেন। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ অন্যরা উপস্থিত ছিলেন।