এমপি প্রার্থী করলে ১৪ দলে আসতে প্রস্তুত বিএনপির একাধিক নেতা

 

নিউজ ডেস্ক: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ করা বা না করা নিয়ে সংশয়ে পড়েছেন দলের অনেক নেতা। এমন পরিস্থিতিতে গুঞ্জন উঠেছে, বিএনপি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিলে দলের সম্ভাব্য অনেক প্রার্থী দল ছাড়তে প্রস্তুতি নিচ্ছেন। শুধু তাই নয়, বিএনপির বাইরে এসে এমপি নির্বাচন করার আশ্বাস পেলে তারা ১৪ দলে যোগ দেবেন বলেও জানা গেছে। এমন পরিস্থিতিতে বিএনপির নির্বাচনে অংশগ্রহণ করা বা না করা নিয়ে নিশ্চিত হতে চাইছেন তারা। বিএনপির নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র বলছে, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে নির্বাচনে যাওয়া না যাওয়ার প্রশ্নে দলের অভ্যন্তরে দুটি ধারা সক্রিয়। তবে নির্বাচনে যাওয়ার পক্ষের ধারাটি বর্তমানে শক্তিশালী বলে জানা গেলেও তাতে নির্ভার হতে পারছেন না দলত্যাগে প্রস্তুত নেতারা। ক্ষমতার বাইরে থাকা বিএনপির নেতারা রাজনৈতিক ক্ষমতা থেকে বিছিন্ন হয়ে আছে দীর্ঘদিন। ফলে দশম সংসদ নির্বাচনের মতো একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও যদি বিএনপি অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নেয় তবে দলের নেতারা এবং বিএনপি অস্তিত্ব সংকটে পড়বে। এমনও হতে পারে দলটি ঘুরে দাঁড়াতে ব্যর্থ হবে আজীবনের জন্য। এতে ক্ষতিগ্রস্ত হবে নেতারা। তাই বিএনপির অবস্থান সম্পর্কে স্পষ্ট হয়ে নিজেদের অবস্থান তৈরির জন্য অপেক্ষায় আছেন তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির নীতি নির্ধারক পর্যায়ের একজন নেতা বলেন, বিষয়টি দুঃখজনক হলেও সত্য যে, দল ছেড়ে নিজেদের অবস্থান তৈরি করতে বেশকিছু নেতা প্রস্তুতি নিচ্ছে। খবর আছে, তারা এরইমধ্যে আওয়ামী লীগের নেতাদের কাছে ধর্ণা দিচ্ছেন। ফলে বিএনপির স্থিতিশীলতা রক্ষায় নির্বাচন নিয়ে সিদ্ধান্ত নেয়ার সময় এখনই। কিন্তু পক্ষ-বিপক্ষের রাজনীতিতে পড়ে নীতি নির্ধারক পর্যায়ের একজন নেতা হয়েও কোনো সিদ্ধান্ত দিতে পারছি না। আর সিদ্ধান্ত দিলেও তাতে কর্ণপাত করছে না কেউই।

এদিকে দল পরিবর্তনে প্রস্তুতি নেয়া বিএনপি নেতাদের এমন দুরভিসন্ধি বিষয়ে অবগত হয়ে সেসব নেতাদের নামের তালিকা তৈরি করা হচ্ছে এবং তাদের বিষয়ে দলকে সাবধানতা অবলম্বন করতে বলা হচ্ছে বলেও জানা গেছে। কেননা, তারা যেহেতু দল পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে, ফলে বিএনপির গুরুত্বপূর্ণ তথ্যও পাচার করতে দ্বিধাবোধ করবেন না বলেই মনে করছেন শীর্ষ নেতারা।