জাতীয় ঐক্যের নেতৃত্ব মির্জা ফখরুলকে হস্তান্তর করতে ড. কামালকে তারেক রহমানের হুমকি

নিউজ ডেস্ক: জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব চায় বিএনপি। জাতীয় ঐক্য বিএনপির নির্দেশনা অনুযায়ী কাজ করতে ব্যর্থ হওয়ায় এটির নেতৃত্বের পরিবর্তন চায় দলটি। জাতীয় ঐক্য গঠন করে শুধু বাক্যবাণে সরকারকে ঘায়েল করায় বিরক্তি নিয়ে এর নেতৃত্ব পরিবর্তনের পক্ষে মতামত দিয়েছেন লন্ডনে পলাতক বিএনপি নেতা তারেক রহমান। এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, জাতীয় ঐক্যকে অধস্তন গৃহপালিত রাজনৈতিক দল হিসেবে পরিণত করতেই নতুন করে ষড়যন্ত্র করছেন তারেক। আন্দোলনের নামে অভিযোগ ও বাক্যবাণে ব্যস্ত থাকায় ড. কামালকে সরিয়ে মির্জা ফখরুলকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব দিতে চান তারেক।

লন্ডন বিএনপি নেতা আবদুল মালেকের ঘনিষ্ঠ সূত্রে জানা যায়, কোটি কোটি টাকা খরচ করে অবাঞ্ছিত ও পরিত্যক্ত নেতা ড. কামাল ও বি. চৌধুরীর নেতৃত্বে সরকার পতনের প্ল্যাটফর্ম হিসেবে জাতীয় ঐক্য প্রক্রিয়া গঠন করেন তারেক রহমান। তারেকের আশা ছিল জাতীয় ঐক্য প্রক্রিয়ার মাধ্যমে কঠোর ও সহিংস আন্দোলন করে নির্বাচনের আগে সরকারের পতন ঘটিয়ে খালেদা জিয়াকে মুক্ত করে লোক দেখানো নির্বাচন করিয়ে বিএনপিকে ক্ষমতায় নিয়ে আসা হবে। সরকার গঠন করতে পারলে তাকে বিদেশে জীবন যাপন করতে বাধ্য করানোতে সরকারের ওপর ভয়ংকর প্রতিশোধ নিবেন তারেক। দেশকে পাকিস্তান ও মধ্যপ্রাচ্যের নির্দেশনা অনুযায়ী কট্টর মুসলিম রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করে লুটপাট করবেন।

এছাড়া ক্ষমতায় আসলে আওয়ামী লীগকে জামায়াতের মতো মাটিতে মিশিয়ে দেওয়ার গোপন ষড়যন্ত্র করেছিলেন তারেক। তারেকের সব স্বপ্ন মাটি করে দিচ্ছেন ড. কামাল ও বি. চৌধুরী। এই দুই বৃদ্ধ নেতাকে ভরসা করাটা একদমই ঠিক হয়নি তারেক রহমানের। মাঝখান দিয়ে কোটি কোটি টাকা পানিতে ফেলেছেন তারেক। এসব মেয়াদ উত্তীর্ণ নেতাদের বাক্যবাণের খপ্পরে পড়ে আম-ছালা দুটোই হারাতে বসেছেন তারেক। এসব বৃদ্ধাশ্রমের পরিত্যক্ত নেতাদের দিয়ে সরকারের কোনো ক্ষতি করা যাবে না সেটি হাড়ে হাড়ে টের পাচ্ছেন তারেক। তাই বৃদ্ধ, বাতিলমালখ্যাত নেতাদের জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব থেকে হটিয়ে বিএনপির মহাসচিবকে দায়িত্ব দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছেন তারেক। এই বিষয়ে নিজস্ব মতামত ব্যক্ত করতে ২৬ সেপ্টেম্বর রাতে ড. কামালকে ফোন করেন তারেক।

ড. কামালের চেম্বার সূত্রে জানা যায়, ফোন করেই ড. কামালকে অশ্রাব্য ভাষায় গালি দিয়ে ইজ্জত বাঁচাতে দ্রুত জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব মির্জা ফখরুলের হাতে দিতে আদেশ দেন তারেক। তার কথা না শুনলে পরিণাম ভয়াবহ হবে বলেও ড. কামালকে হুমকি দেন তারেক। অতি তাড়াতাড়ি মির্জা ফখরুলকে জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব মির্জা ফখরুলের হাতে দিতে নির্দেশ দিয়ে ফোন কেটে দেন তারেক।

এদিকে তারেক রহমানের এমন অসদাচারণে চরম ক্ষুব্ধ হয়েছেন ড. কামাল। অর্ধেক বয়সের একজন দুর্নীতিবাজ ও পলাতক আসামির কাছ থেকে এমন ভাষা আশা করেননি ড. কামাল। জানা গেছে, ড.কামাল জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতৃত্ব ধরে রাখতে দৃঢ় প্রতিজ্ঞ।