জামায়াত নাকি যুক্তফ্রন্ট? কাকে বেছে নিবে বিএনপি ?

দেখতে দেখতে চলে আসছে জাতীয় নির্বাচন। জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন। সেই সাথে প্রস্তুতি নিচ্ছে দেশের রাজনৈতিক দলগুলো। দেশের প্রধান দুই রাজনৈতিক দল হিসেবে সর্বাধিক পরিচিত আওয়ামী লীগ ও বিএনপি। আওয়ামী লীগ বর্তমানে ক্ষমতাসীন আছে।  কিন্তু রাজনৈতিক কর্মকাণ্ড থেকে পিছিয়ে আছে বিএনপি। দলের চেয়ারপারসনের কারাগারে যাওয়ার পর আরো ভঙ্গুর হয়ে পড়েছে বিএনপি।

আসন্ন নির্বাচনে আলোচিত বিষয় হচ্ছে ‘যুক্তফ্রন্ট’। দেশে নতুন রাজনৈতিক দল হতে যাচ্ছে ‘যুক্তফ্রন্ট’। এই যুক্তফ্রন্টে আছে দেশের প্রবীণ রাজনীতিবিদ ও রাজনৈতিক বিশ্লেষক। কিন্তু নতুন দল গঠনের আগেই তারা অন্য পুরোনো দলের অংশ হতে যাচ্ছে। তার কারণ হলো দেশের সব  থেকে পুরোনো দল আওয়ামী লীগ। এই দলের জনসমর্থন বেশি। নতুন কোনো রাজনৈতিক দল নির্বাচনে অংশ নিলে আওয়ামী লীগের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচনে একটি শক্ত অবস্থান প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

অন্যদিকে, খোঁড়ার মতো চলছে দেশের আরেক রাজনৈতিক দল বিএনপি। দেশের রাজনৈতিক অঙ্গন থেকে বেশ দূরে রয়েছে বিএনপি। এমনকি আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনেও জনপ্রিয়তা হারিয়েছে  বিএনপি। এর ফলে অর্থসংকটে পড়তে হয়েছে বিএনপিকে এবং সেই অর্থসংকট থেকে বিএনপিকে উদ্ধার করেছে জামায়াত। জামায়াতে অর্থসংস্থানের জন্য রয়েছে প্রচুর অর্থ। বর্তমানে বিএনপিকে অর্থ দিয়ে সাহায্য করছে জামায়াত।

কিন্তু নতুন দল যুক্তফ্রন্ট বিএনপিকে বেছে নিলেও, ড. কামাল হোসেন জামায়াতের সাথে বিএনপিতে যোগদান করতে রাজি নন। জামায়াতের সঙ্গে ঐক্য করতে নারাজ ড. কামাল। এই প্রসঙ্গে তিনি সাংবাদিকদের বলেন- ‘জামায়াতের সঙ্গে আগেও ঐক্য করিনি এবং ভবিষ্যতেও করবো না’। তিনি বিএনপিকে শর্তও দিয়েছেন, জামায়াতকে ত্যাগ করলে যুক্তফ্রন্ট বিএনপির সাথে যুক্ত হবে। এর আগে নয়। কিন্তু বিএনপির প্রধান অর্থদাতা জামায়াত। জামায়াতকে ত্যাগ করলে বিএনপির এই অর্থ সংস্থানের পথ বন্ধ হয়ে যাবে। এখন দেখার বিষয় অবশেষে কাকে বেছে নিচ্ছে বিএনপি? যুক্তফ্রন্ট নাকি বিএনপি ?