এতদিন কোথায় ছিল তারা? জাতীয় ঐক্য নিয়ে খালেদা

গত শনিবার ঢাকার কেন্দ্রীয় পুরাতন কারাগারে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করতে গিয়েছিলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সে সময় খালেদার সাথে নানা বিষয় নিয়ে কথা হয় মির্জা ফখরুলের সাথে। যুক্তফ্রন্টের সাথে জাতীয় ঐক্য প্রসঙ্গ তুললে খালেদা রেগে গিয়ে বলে এতদিন কোথায় ছিল তারা?

ড. কামাল হোসেনের গণফোরাম থেকে শুরু করে অধ্যাপক ড. বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারাসহ বাম, ডান সব ধরনের রাজনৈতিক দলকে অন্তর্ভুক্ত করে বৃহত্তর এই রাজনৈতিক ও নির্বাচনী জোটের প্রক্রিয়া চূড়ান্ত করা হয়েছে। বিশেষ করে চারটি জোট ‘যুক্তফ্রন্টে’ যুক্ত হওয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে বলে জানা গেছে। জোট চারটি হচ্ছে- বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট, বিকল্পধারার নেতৃত্বাধীন যুক্তফ্রন্ট, সিপিবি নেতৃত্বাধীন বাম মোর্চা, চরমোনাইর পীরের ইসলামী শাসনতন্ত্র অপর একটি ইসলামিক মোর্চা। তবে বিএনপি যুক্তফ্রন্টে যুক্ত হচ্ছে কিনা সে বিষয়ে সন্দেহ রয়েছে।

জাতীয় ঐক্য প্রক্রিয়ায় যুক্ত হতে বিএনপিকে আহবান জানিয়েছিল যুক্তফ্রন্টের নেতারা। ঐক্য প্রক্রিয়ায় যেতে বিএনপি সম্মতি প্রকাশ করেছিল। দলের মহাসচিব মির্জা ফখরুলকে যুক্তফ্রন্টের অনেক অনুষ্ঠানে যেতেও দেখা গেছে।

গোপন সূত্রে জানা যায়, মির্জা ফখরুল কারাগারে খালেদাকে দেখতে গিয়েছিল। সে সময় তাদের মধ্যে যুক্তফ্রন্ট নিয়ে আলোচনা হয়। আলোচনার এক পর্যায় যুক্তফ্রন্টকে উদ্দেশ্য করে খালেদা মন্তব্য করেন, “এতদিন কোথায় ছিল তারা? এখন বিএনপির ঘাড়ে চেপে ক্ষমতায় যেতে চায় তারা, বিএনপির আন্দোলন সংগ্রামে পাশে দেখা য়ায় নি তাদের”।

বিএনপি পাশে থাকলে নির্বাচনে জয় লাভ সহজ হবে এমন চিন্তা করে বিএনপিকে যুক্তফ্রন্টে নিতে চাওয়া, বিএনপির আন্দোলন সংগ্রামে যুক্তফ্রন্টের নেতাদের পাশে না পাওয়া, খালেদার কারাবন্দি হওয়া নিয়েও তারা কোনো কথা বলেননি একারণে খালেদা যুক্তফ্রন্ট নেতাদের প্রতি ক্ষোভ থেকে এমন আচরণ করেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।