একাদশ সংসদ নির্বাচনের সিংহভাগ প্রস্তুতি সম্পন্ন

দেশবাসীর দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এরই মধ্যে প্রয়োজনীয় প্রায় সকল ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। সুষ্ঠু ও সফল ভাবে ৫ সিটি নির্বাচন আয়োজন করে ইতোমধ্যেই নিজেদের সক্ষমতার পরিচয় দিয়েছে বর্তমান নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, সংসদ নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি সম্পন্ন হয়েছে এবং সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে নতুন করে কোনও সংলাপ হচ্ছে না বলেও তিনি জানান।

বৃহস্পতিবার দুপুরে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশন সচিব ।

সচিব বলেন, নভেম্বরের প্রথম সপ্তাহে সংসদ নির্বাচনের তফসিল এবং ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোট হবে এটা ধরে নিয়ে কাজ করছি। বাকিটা কমিশন বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে। তাই নির্বাচনের আগে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের কোনও সম্ভাবনা নেই।

গত বছরের জুলাই-অক্টোবরে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে বর্তমান কমিশন। তারা নির্বাচনের আগে স্বল্প পরিসরে আরেক দফায় সংলাপ করবে বলে ওই সময় জানিয়েছিলেন।

সচিব জানান, আমাদের দ্রব্য-সামগ্রী কেনার যে বিষয়গুলো আছে, যারা টেন্ডার দিয়েছেন, তাদেরকে আমরা কার্যাদেশ প্রধান করেছি। তারা আমাদেরকে সহসাই মালামালগুলো সরবরাহ করবেন।

তিনি আরও বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলাদা একটি কমিশন সভা হবে। সেখানে ৩০০ আসনের ভোটার তালিকা তৈরি হয়েছে কিনা, ভোটকেন্দ্র প্রস্তুত হয়েছে কিনা, ব্যালট পেপারের জন্য যে কাগজের প্রয়োজন তা কেনা হয়েছে কিনা, নির্বাচনের জন্য প্রয়োজনীয় অর্থ ছাড় দেওয়া হয়েছে কিনা, নির্বাচনী সামগ্রী কেনার প্রস্তুতি কী রকম ইত্যাদি আলোচনা করা হবে।

বৈঠকে আরও আলোচনা হয়েছে, সার্কভুক্ত ৮টি দেশের প্রধান নির্বাচন কমিশনারদের নিয়ে গঠিত সংগঠন ফেম্বোসা সম্মেলন আগামী ৫ ও ৬ সেপ্টেম্বর বাংলাদেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের জাতীয় সংসদের স্পিকার অনুষ্ঠানটির উদ্বোধন করবেন।