গবেষণাধর্মী বই ‘মুদ্রণ শিল্পের কথা: অতীত ও বর্তমান’ ফেনীতে পাঠোত্তর মূল্যায়ন ও আলোচনা

নিজস্ব প্রতিনিধি >>>
মুদ্রণ শিল্পের সূচনা ও এর চলমান অবস্থা নিয়ে প্রকাশিত হয়েছে আরিফুল আমীন রিজভীর গবেষণাধর্মী বই ‘মুদ্রণ শিল্পের কথা: অতীত ও বর্তমান’। বইটি নিয়ে ফেনীতে পাঠোত্তর মূল্যায়ন ও আলোচনা অনুষ্ঠান শনিবার শহরের সিজলার চাইনিজ রেষ্টুরেন্টে অনুষ্ঠিত হয়েছে।

‘ভাটিয়াল প্রকাশন’ থেকে প্রকাশিত বইটির পাঠোত্তর মূল্যায়ন ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এর সমাজতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. ওবায়দুল করিম। বিশিষ্ট শিক্ষাবিদ কামাল হাসান চৌধুরীর সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এর লোক প্রশাসন বিভাগের অধ্যাপক হোসাইন কবির, প্রখ্যাত সাহিত্যিক, কবি ও গীতিকার অধ্যাপক রফিক রহমান ভূইয়া, ফেনী ইউনিভার্সিটির ট্রেজারার অধ্যাপক তায়েবুল হক, চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এর দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মাছুম আহমেদ।

চট্টগ্রাম বিশ^বিদ্যালয় এর রাজনীতি বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক এজিএম নিয়াজ উদ্দিন এর সঞ্চালনায় বক্তব্য রাখেন ফেনী মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আবদুল মোতালেব, দৈনিক প্রথম আলো’র নিজস্ব প্রতিবেদক আবু তাহের, দৈনিক ফেনীর সময় সম্পাদক মোহাম্মদ শাহাদাত হোসেন, সময় টিভির ফেনী ব্যুারো প্রধান বখতেয়ার ইসলাম মুননা, নাট্যকার নাসির উদ্দিন সাইমুন, ফেনী জেলা পুস্তুক প্রকাশক ও বিক্রেতা সমিতির সাবেক সভাপতি ইকবাল আলম, ফেনী মুদ্রণ শিল্প মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি আবু বক্কর ছিদ্দিক, লেখকের পিতা লায়ন রুহুল আমিন ভূঞা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গবেষণা গ্রন্থটির লেখক আরিফুল আমীন রিজভী। অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণি পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বইটি সম্পর্কে লেখক আরিফুল আমীন রিজভী বলেন, বই তো অনেক লেখা হয়। তবে গল্প, কবিতা, উপন্যাস ছাড়া গবেষণার কাজ খুবই সীমিত। আর গবেষণার কাজটি কিঞ্চিৎ হলেও ব্যতিক্রম। পাঠক এ বইতে মুদ্রণ শিল্প সম্পর্কে জানতে পারবেন, একইসঙ্গে ফেনীর গবেষণা কাজকেও অনেক বেশি সমৃদ্ধ ও স্পষ্ট করবে বইটি।

প্রসঙ্গত; মুদ্রণ শিল্পের সূচনা ৮৬৮ সালে। কালে কালে হয়েছে এর বিবর্তন এবং তা চলমান আজ অবধি। বাংলাদেশে মুদ্রণ শিল্পের অতীত ও বর্তমান গবেষকের শ্রম ও মেধার মাধ্যমে প্রকাশ পেয়েছে এ বইটিতে। মুদ্রণ শিল্প সম্পর্কিত অনেক দুর্লভ তথ্য এ বইটিতে পাবেন পাঠক।