পাসপোর্ট গ্রহীতার কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায়- ফেনীতে দুই দালালের কারাদন্ড ও জরিমানা

নিজস্ব প্রতিনিধি
ফেনীতে একটি ট্রাভেলসে দুইজন পাসপোর্ট গ্রহীতার কাছ থেকে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে বুধবার ভ্রাম্যমান আদালত ই¯্রাফিল হোসেন ও মাকসুদুর রহমান নামে দুইজনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ২০ টাকা জরিমানা প্রদানের নির্দেশ দেন। ভ্রাম্যমান আদালতে নেতৃত্ব দেন ফেনী জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার নির্বাহী হাকিম সোহেল রানা।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, ফেনী শহরের শাওন ট্রাভেলসে ভ্রাম্যমান আদালতের একটি টিম বুধবার আকস্মিক পরিদর্শনে গেলে দুইজন পাসপোর্ট সেবা গ্রহীতার কাছ থেকে সরকারি ৩ হাজার ৪শ ৫০ টাকার চেয়ে বাড়তি ১০ হাজার ৫শ টাকা হাতিয়ে নেয়ার সত্যতা মেলে ওই ট্রাভেলসের কর্মচারী ই¯্রাফিল হোসেনের বিরুদ্ধে।
প্রতিষ্ঠানের মালিক মাকসুদুর রহমান মাসুদকে জিজ্ঞাসাবাদে জানা যায়, প্রতিটি পাসপোর্টের জন্য আঞ্চলিক পাসপোর্ট অফিস ফেনী কার্যালয়কে দিতে হয় এগার’শ টাকা। এ টাকা সংগ্রহ করে ফেনী পাসপোর্ট অফিসের জাকির নামে এক ব্যক্তি। আরো জানায়, ডিএসবির পক্ষ থেকে আউয়াল নামে একজন পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য প্রতি পাসপোর্ট থেকে ৭শ টাকা বাড়তি আদায় করেন।
এ সময় তল্লাশিকালে বিভিন্ন সরকারী কর্মকর্তাদের নামে-বেনামে ভূয়া সীল ও কাগজপত্র পাওয়া যায়। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে মাকসুদুর রহমানকে এক মাসের কারাদন্ড ও ২০ হাজার টাকা জরিমানা এবং ই¯্রাফিল হোসেনকে ১৫ দিনের কারাদন্ড প্রদানের আদেশ দেয়া হয়। এসময় আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম ও জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার সোহেল রানা দুইজনকে কারাদন্ড ও জরিমানার আদেশ প্রদানের সত্যতা নিশ্চিত করেন।