স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল  ২৩ অক্টোবর মিয়ানমার যাচ্ছেন

দৈনিক দৃষ্টান্ত রিপোর্ট : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আগামী ২৩ অক্টোবর মিয়ানমার সফরে যাচ্ছেন।

বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে মন্ত্রী নিজেই এ কথা জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার সফরে মূল আলোচ্য বিষয় হবে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত দেয়ার বিষয়।

তিনি জানান, সফরসঙ্গী হিসাবে মন্ত্রণালয়ের দুই বিভাগের দুইজন সচিব, পুলিশ প্রধান, কোস্টগার্ড প্রধান, বিজিবি প্রধান, মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক ও পরাষ্ট্রমন্ত্রণালয়ের মহাপরিচালক থাকবেন।

গত ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে পুলিশের ৩০টি তল্লাশি চৌকিতে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর রোহিঙ্গাবিরোধী কঠোর অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। ওই অভিযান শুরুর পর এখনও পর্যন্ত পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্তী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

প্রসঙ্গত, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে গত ২ অক্টোবর ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির দপ্তরের মন্ত্রী টিন্ট সোয়ের বৈঠকে দুই দেশ একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন করার সিদ্ধান্ত নেয়।

বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী জানান, রোহিঙ্গাদের মিয়ানমারে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসন নিশ্চিত করতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত হয়েছে।

এই ওয়ার্কিং গ্রুপ কীভাবে গঠন করা হবে তা নিয়ে দু’পক্ষের মধ্যে আরও আলোচনার মাধ্যমে চূড়ান্ত করা হবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপক্ষীয় চুক্তিরও প্রস্তাব দিয়েছে বাংলাদেশ। বৈঠকে ওই চুক্তির খসড়াও মিয়ানমারের মন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।