দোহাজারী-রামু-কক্সবাজার নতুন ডুয়েলগেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর

দৈনিক দৃষ্টান্ত ডেস্ক : দোহাজারী-রামু-কক্সবাজার রুটে নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ প্রকল্পের চুক্তি স্বাক্ষর হয়েছে।

আজ শনিবার রেলভবনে প্রকল্পটির দুটিলটের চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক ও ১ম লটে চায়নার সিআরইসি এর প্রতিনিধি মো. মফিজুর রহমান এবং ২য় লটের সিসিইসিসি এর প্রেসিডেন্ট জো দেয়াংলং। এশিয়া উন্নয়ন ব্যাংকের অর্থায়নে ৩ বছর মেয়াদে ১৮০৩৪ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি নির্মিত হচ্ছে।

চুক্তি স্বাক্ষর অনুঠানে রেলপথ মন্ত্রী মোঃ মুজিবুল হক বলেন, রেলখাত এগিয়ে চলেছে। রেললাইনটি নির্মিত হলে পর্যটন কেন্দ্র কক্সবাজারে দেশী ও বিদেশী পর্যটকের সংখ্যা বৃদ্ধি পাবে। এটি দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এই রেললাইন দ্বারা বাংলাদেশ ট্রান্স এশিয়ান রেলওয়েতে যুক্ত হবে।

প্রকল্পটি ২টি লটে ভাগ করে সম্পাদন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ১ম লট দোহাজারী থেকে চকরিয়া পর্যন্ত যেটির কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিআরইসি ও বাংলাদেশের তমা কনষ্টাকশন কোম্পানি। ১ম লটের চুক্তি মূল্য ২৬৮৭ কোটি ৯৯ লাখ ৩৪ হাজার টাকা।

২য় লট চকরিয়া থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত অবস্থিত। এ অংশের কাজ পেয়েছে যৌথভাবে চায়নার সিসিইসিসি ও বাংলাদেশের ম্যাক্স ইনফ্রাস্টাক্সার লিঃ। ২য় লটের চুক্তি মূল্য ৩৫০২ কোটি ৫ লাখ ২ হাজার টাকা।

রেলপথ মন্ত্রী বলেন, এই প্রকল্পের মাধ্যমে ১০২ কি.মি. নতুন ডুয়েল গেজ রেললাইন নির্মাণ করা হবে। এতে ১৮৪ টি ছোট বড় সেতু, ৯ টি স্টেশন বিল্ডিং, প্লাটর্ফম ও সেড নির্মাণ করা হবে।

এছাড়াও সমুদ্রের ঝিনুকের আদলে কক্সবাজারে একটি আইকনিক স্টেশন বিল্ডিং বানানো হবে।
অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রেলপথ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মোফাজ্জেল হোসেন সভাপতিত্ব করেন।